Home >> কম্পিউটার >> গুগল ক্রোমের কিছু চমৎকার এক্সটেনশন, জেনে নিন

গুগল ক্রোমের কিছু চমৎকার এক্সটেনশন, জেনে নিন

chrome

ব্রাউজারের মধ্যে গুগলের ক্রোম বেশ জনপ্রিয় একটি ব্রাউজার। তবে এই চমৎকার ব্রাউজাটিকেই আপনি আরও চমৎকার করে তুলতে পারেন বেশ কিছু এক্সটেনশন ব্যবহারের মাধ্যমে। আপনার জানা আছে কিনা জানিনা তবে গুগল ক্রোম ব্রাউজারের জন্য রয়েছে চমৎকার সব এক্সটেনশন যা আপনাকে নানা ভাবে সাহায্য করে আপনার সময় বাঁচিয়ে, র‍্যাম রিসোর্সের কম ব্যবহার করে বা দ্রুত বিভিন্ন লিংক সংগ্রহ করা সহ নানা ভাবে আপনাকে সাহায্য করতে পারে। আর এমনই কিছু চমৎকার গুগল ক্রোমের এক্সটেনশন নিয়ে সাজানো হয়েছে আমাদের আজকের পর্ব। চলুন, জেনে নেয়া যাক এক্সটেনশনগুলো সম্পর্কে।

The Great Suspender 

আমরা যারা ক্রোম ব্যবহার করে থাকি তাদের মধ্যে প্রায় কম বেশি সবাই জানি যে এই ব্রাউজারটি বেশ র‍্যাম ব্যবহার করে থাকে যার ফলে অতিরিক্ত ট্যাব খুললে আমাদের কম্পিউটারে যাদের র‍্যামের পরিমাণ কম তারা মোটামুটি বলতে গেলে এক প্রকারের বিপদেই পড়েন। আর এরকম বিপদ থেকে রক্ষা করতে পারে চমৎকার এই এক্সটেনশনটি। The Great Suspender নামের এই এক্সটেনশনটি আপনি ব্রাউজ করার সময় আপনার নির্ধারিত সময়ের পর আপনার অ্যাকটিভ ট্যাবগুলো ছাড়া অন্যান্য ট্যাবগুলো সাময়িকভাবে পজ করে রাখবে ফলে বেশি ব্রাউজার খোলা থাকার পরেও সেই ব্রাউজারগুলো কোন বাড়তি র‍্যাম ব্যবহার করবেনা। তাই যাদের কম্পিউটারে ৪ গিগাবাইট বা তার থেকেও কম পরিমাণে র‍্যাম রয়েছে তাদের জন্য এই এক্সটেনশনটি একটি ‘লাইফ সেভার’ এক্সটেনশন হিসেবেই আমি মনে করি।

LastPass

আমরা অনেক সাইটের ক্ষেত্রেই বিভিন্ন রকম পাসওয়ার্ড ব্যবহার করে থাকি। সমস্যা হচ্ছে, আমরা বিভিন্ন সাইটে সাবস্ক্রাইব করতে গিয়ে অনেক বেশি অ্যাকাউন্ট ব্যবহার করি যার ফলে আমাদের যেন পাসওয়ার্ড মনে রাখতে কষ্ট না হয় তার জন্য আমরা একই ধরণের পাসওয়ার্ড ব্যবহার করে থাকি যা অনেক ক্ষেত্রেই আমাদের গোপনীয়তা নষ্ট করার জন্য যথেষ্ট। LastPass এক্সটেনশনটি আপনাকে কোন লগিন পেজে কঠিন পাসওয়ার্ড পছন্দ করতে সাহায্য করবে এবং একটি মাস্টার্স পাসওয়ার্ড ব্যবহারের মাধ্যমে আপনি এই এক্সটেনশটিতে আপনার সবগুলো পাসওয়ার্ড ম্যানেজও করতে পারবেন, চমৎকার নয় কি?

Giphy

আমরা বর্তমানে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে বা চ্যাটে ইমোজি ব্যবহারের পাশাপাশি জিআইএফ-ও ব্যবহার করে থাকি। কিন্তু সঠিক সময়ে সঠিক বা উপযুক্ত জিআইএফ খুঁজে পাওয়া কিছুটা কষ্টকরতো বটেই, নয় কি? আর এর সমাধান পেতেই আপনি ব্যবহার করতে পারেন Giphy নামের এই এক্সটেনশটি যা আপনার ব্রাউজারে একটি জিআইএফ সার্চ টুল যোগ করে দেবে যার মাধ্যমে আপনি খুব দ্রুতই পছন্দের জিআইএফ খুঁজে নিতে পারবেন।

Feedly 

আপনারা যারা গুগল রিডার ব্যবহার করতেন তারা নিশ্চয়ই এর মতই একটি সুবিধার খোঁজ ছিলেন এতদিন। আর প্রায় একই রকম সেবা দিতে সক্ষম Freedly নামের এই এক্সটেনশনটি। আপনি ইচ্ছে করলে খুব সহজেই এতে আপনার পছন্দের সোর্সগুলো যেখান থেকে আপনি নতুন ফিডগুলো পেতে চান সেগুলো ক্যাটাগরাইজড করে রাখতে পারবেন এবং এতে ছোট আইকনও ব্যবহার করা হয় যার ফলে আপনি কোন টেক্সট না পড়েই শুধু আইকনের সাহায্যেও খুঁজে বের করতে পারবেন প্রয়োজনীয় বা পছন্দের ক্যাটাগরি বা সোর্সটি। বলতে গেলে, এটাও এক প্রকার আরএসএস তবে এটা আরও উন্নত।

Grammarly 

Grammarly এক্সটেনশনটি একটি উন্নত স্পেল চেকার। এটি কনটেক্সটচুয়াল স্পেল চেক সুবিধা এবং গ্রামার অ্যাডভাইস সুবিধা প্রদান করে থাকে ফলে লেখার সময় আপনি যদি its এবং it’s এর মধ্যে (এবং এরকম আরও অনেক কিছুই) গুলিয়ে ফেলেন তবে এটি আপনাকে সাহায্য করবে। এছাড়াও এর রয়েছে একটি প্রিমিয়াম ভার্সন যা আরও কিছু সুবিধা প্রদান করে থাকে।

UBlock Origin

UBlock Origin একটি অ্যাড-ব্লকার এক্সটেনশন। এটি হয়তো অ্যাড-ব্লকারগুলোর মধ্যে সবচাইতে সেরা নয় তবে এটি অন্যান্য অ্যাড-ব্লকারের মত খুব বেশি র‍্যাম রিসোর্সও ব্যবহার করে না। এছাড়াও প্রতিটি সাইটের জন্যেই এটি ব্যবহারকারীকে কাস্টোমাইজেশন সুবিধা দেয় খুবই ইউজার ফ্রেন্ডলি একটি ইন্টারফেসের মাধ্যমে। তাই, আমার মতে অ্যাড-ব্লকের জন্য সহজ এই এক্সটেনশনটি আপনার একবার হলেও ব্যবহার করে দেখা উচিৎ।

HTTPS Everywhere 

 

ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের তৈরি HTTPS Everywhere এক্সটেনশনটি একটি খুবই প্রয়োজনীয় এক্সটেনশন যা প্রতিটি এইচটিটিপি ওয়েবসাইটকে একটি বাড়তি সিকিউয়ার এইচটিটিপিএস কানেকশনে রুপান্তর করে যা আপনাকে কিছুটা হলেও বেশি নিরাপত্তা প্রদান করে থাকে।

Honey

আপনি যদি অনলাইন থেকে কেনাকাটা করতে পছন্দ করেন তবে সবচাইতে সেরা ডিলগুলো যেন আপনার চোখের আড়ালে না থেকে যায় এরজন্য আপনি Honey নামের এই এক্সটেনশনটি ব্যবহার করে থাকেন। আপনি যখনই একটি অনলাইন শপে ব্রাউজ করবেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে সেই সব কুপনকোডগুলো ব্রাউজ করে আপনাকে প্রদর্শন করবে যেগুলো সেরা ডিল হিসেবে সেই সাইটগুলোতে বিবেচিত হচ্ছে।

Save to Pocket

Pocket এক্সটেনশনটি অত্যন্ত জনপ্রিয় এবং বহুল ব্যবহারিত একটি এক্সটেনশন। আপনি যদি ইন্টারনেট ব্রাউজ করার সময় কোথাও একটি চমৎকার আর্টিকেল খুঁজে পান যা পড়ার মত সময় আপনার সে মুহুর্তে নেই তবে আপনি খুব সহজেই এই এক্সটেনশটি ব্যবহার করে তা পকেটে জমা রাখতে পারবেন পরবর্তিতে পড়ে নেয়ার জন্য।

Courtesey: Priyo.com

বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ আমার লাইফস্টাইল

Check Also

Prisma

ফেসবুক, টুইটার আর ইন্সটাগ্রাম জুড়ে শুধু ‘প্রিজমা’ আর ‘প্রিজমা’

টেক জায়ান্ট অ্যাপলের আইওএস প্ল্যাটফর্মের জন্য নির্মিত অ্যাপ ‘প্রিজমা’। গত জুন মাসে এই অ্যাপটি মুক্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *