Home >> বিজ্ঞান ও প্রযুক্তি >> ফেসবুক, টুইটার আর ইন্সটাগ্রাম জুড়ে শুধু ‘প্রিজমা’ আর ‘প্রিজমা’

ফেসবুক, টুইটার আর ইন্সটাগ্রাম জুড়ে শুধু ‘প্রিজমা’ আর ‘প্রিজমা’

Prisma

টেক জায়ান্ট অ্যাপলের আইওএস প্ল্যাটফর্মের জন্য নির্মিত অ্যাপ ‘প্রিজমা’। গত জুন মাসে এই অ্যাপটি মুক্তি পেলেও, জুলাই মাসে এসে অ্যাপটি জনপ্রিয়তার শীর্ষে উঠে গেছে। ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রিজমার ফিল্টার যুক্ত ছবি ছাড়া আর কিছুই দেখা যাচ্ছেনা। হালের এই অ্যাপের ছোঁয়া লেগেছে বাংলাদেশি ব্যবহারকারিদের মাঝেও।

এই অ্যাপটির মাধ্যমে যেকোনো ছবিকে পেইন্টিং এ আঁকা ছবিতে রূপান্তরিত করে দেয়। আইওএস প্লাটফর্মের জন্য নির্মিত এই অ্যাপটি কাজ করে নিউরাল নেটওয়ার্ক ও
কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয়ে। প্রিজমা কোনো ছবির ওপর একটি ফিল্টার লেয়ার মূল ছবির ওপর যুক্ত করে না। বরং প্রিজমা তার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে বিভিন্ন লেয়ার ব্যবহার করে নতুন করে ছবিটি আঁকে।

অ্যাপটির ইউজার ইন্টারফেস অ্যাপের কার্যপদ্ধতির মতো জটিল নয়। নিজের সদ্য তোলা কিংবা গ্যালারিতে জমে থাকা ছবিতে ব্যবহারকারীরা মোট ৩৩ রকমের ইফেক্ট যোগ করতে পারবে। ইম্প্রেশন, মোজাইক, গোথিকসহ নানা ধাঁচের ছবির আদলে পাল্টে ফেলা যাবে ছবিকে।

প্রিজমার সহ-প্রতিষ্ঠাতা অ্যালেক্সি মোইসিনকোভ জানিয়েছেন, ‘আমরা একদম নতুন করে ছবিটি তৈরি করি। এটি ইন্সটাগ্রামের ফিল্টারের মতো নয় যেখানে আপনি শুধু ছবির ওপর ফিল্টার যোগ করবেন। আমরা এ কাজটি সেভাবেই করি যেভাবে একজন সত্যিকারে শিল্পী করবে।’

বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ আমার লাইফস্টাইল

Check Also

iphone8

হোম বাটন ছাড়াই বাজারে আসতে পারে আইফোন ৮

২০১৭ সালে জনসমক্ষে উন্মোচনের অপেক্ষায় থাকা আইফোন ৮-এ হোম বাটন নাও থাকতে পারে। সম্প্রতি মার্কিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *