Home >> বিজ্ঞান ও প্রযুক্তি >> মানুষের চোখও ক্যামেরা, কিন্তু কত মেগা পিক্সেলের?

মানুষের চোখও ক্যামেরা, কিন্তু কত মেগা পিক্সেলের?

চোখ

ছবি তোলার জন্য আমরা ফোন বা ক্যামেরার মেগা পিক্সেল নিয়ে চিন্তিত হই। সবচেয়ে ভালো মেগা পিক্সেলের ক্যামেরায় নিজেদের ছবি তুলতে কার না ভালো লাগে? কিন্তু যে চোখ দিয়ে আমরা ছবি এবং ক্যামেরাসহ সবকিছুই দেখি সেই চোখের মেগা পিক্সেল কত? কখনো কি জানতে ইচ্ছে হয়েছে আমাদের? অন্যান্য ক্যামেরার মতো মানুষের চোখেরও নির্দিষ্ট মেগা পিক্সেল রয়েছে।

সাধারণত মানুষের চোখের রেটিনাতে ৫ মিলিয়ন কোন রিসিপটরস থাকে। এই কোনস রিসিপটরগুলোর সাহায্যে চোখ অন্যান্য রঙ চিনতে পারে। এতে আপনার মনে হতে পারে মানুষের চোখের মেগাপিক্সেল পাঁচ হবে। কিন্তু মানুষের চোখকে দেখার উপযোগী করতে আরো কিছু উপাদান কাজ করে। মানুষের চোখে ১০০ মিলিয়ন  রডস থাকে যা মনোক্রম কনট্রাস্ট শণাক্ত করে। এই রডসগুলো কোন দৃশ্যের ইমেজের শার্পনেস দেখার সুযোগ করে দেয়। এই রডসগুলোর ক্ষমতা ১০৫ মেগা পিক্সেলের সমমান হলেও শুধু এই রডসগুলোর মেগা পিক্সেল দিয়ে চোখের মেগাপিক্সেল সম্পর্কে পুরোপুরি তথ্য দেয়া যায় না।

দুটি চোখ প্রতিনিয়ত নড়াচড়া করছে আসে পাশের সর্বোচ্চ অঞ্চল দেখার জন্য এবং এই দৃশ্য চোখে ধারণ করার পর মস্তিষ্কে চূড়ান্ত রুপ পায়। এটা অনেকটা প্যানারোমিক ভিউর মতো। ভালো আলোতে আপনি দুটি লাইন পরিষ্কার দেখতে পাবেন যদি তারা আলাদা থাকে এবং এদের মধ্যকার দুরত্ব থাকে দশমিক ৬ এআরসি মিটার।

এখানের পিক্সেল সাইজগুলো দশমিক ৩ এআরসি মিনিটের সমান। আপনি যদি ১২০ ডিগ্রি হরিজন্টাল ভিউতে এবং ৬০ ডিগ্রিতে ভার্টিক্যালভাবে দেখেন তাহলে আপনার চোখের মেগা পিক্সেলের পরিমাণ দাঁড়াবে ৫৭৬ মেগা পিক্সেল।

সাধারণভাবে, প্রতিটি সুস্থ মানুষের চোখের মেগা পিক্সেল হয় ৫৭৬ মেগা পিক্সেল।

দেখুন ভিডিওঃ

বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ আমার লাইফস্টাইল

Check Also

iphone8

হোম বাটন ছাড়াই বাজারে আসতে পারে আইফোন ৮

২০১৭ সালে জনসমক্ষে উন্মোচনের অপেক্ষায় থাকা আইফোন ৮-এ হোম বাটন নাও থাকতে পারে। সম্প্রতি মার্কিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *